ফরেক্স মার্কেটে কিভাবে অর্থ নিয়ন্ত্রনে রাখবেন?

0
222

প্রিয় ট্রেডার ভাই/বোনেরা,
আশা করি সবাই ভাল আছেন। এবং সবাই ফরেক্স লেনদেন এ ব্যস্ত আছেন। যারা ফরেক্স সম্পর্কে ভালভাবে জানেন এবং কম জানেন সবাইকে উদ্দেশ্য করেই আমার এই টপিকটি।
ফরেক্স মাকের্ট এ কিভাবে অর্থ ব্যবস্থাপনা করে মুনাফা অর্জন করবেন?
০১- ফরেক্সে যখন ট্রেডিং করবেন, আপনাকে জানতে হবে কিভাবে আপনার মূলধন কাজে লাগাতে পারবেন।
০২- পর্যাপ্ত পরিমান অর্থ উপার্জনের জন্য একটা ব্যবসার প্রয়োজনীয় তহবিলের হিসাব কিভাবে করা হবে।
০৩- এবং যদি লোকসান হয়, সে ক্ষেত্রে কিভাবে আপনার সমস্ত আমানত হারানো থেকে বেঁচে যাবেন।
এইসকল লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে, বিশেষ মূলধন ব্যাবস্থাপনা নীতি আছে (অর্থ ব্যাবস্থাপনা ) সেগুলো হল:
মূলধন ব্যাবস্থাপনা নীতি বেশিরভাগ ব্যবসায়ী, যখন একটা অবস্থান চালু করে, ব্যবহৃত আমানতের পরিমান হিসাব করা উচিত নয়, শুধু সম্ভাব্য আয় এবং ব্যয় হিসাব করুন। ইহাও একটা প্রয়োগ কৌশল হিসাবে ধরা যাবে, কিন্তু যদি মূলধন খুব বেশি না হয় অনেক ব্যবসায়ী তাদের সব মূলধন পুরোপুরি ভাবে হারাবে। একাধিক চুক্তি বিভিন্ন উপাদানে বৈদেশিক বিনিময় বাজারে বিভিন্ন অবস্থান চালু করা।
উদাহারন সরূপ, ইউরো/ ইউএসডি এবং ইউরো/জিডিপি ,একজন ট্রেডার তখনি আয় করতে পারে যদি মুল্যের গতি সঠিক দিকে ধাবিত হয়। মুনাফা হতে পারে, লোকসানও হতে পারে. নির্দিষ্ট পরিমাণ সহজলভ্য ফান্ডের উপর নির্ভর করে, একজন ট্রেডার সিধান্ত নিবে তার ট্রেডিং তহবিলের সুদের হারের উপর, কিন্ত মুধনের পরিমানের ক্ষেত্রে নয়। মুনাফা এবং লোকসানের মধ্যে পারস্পারিক সামঞ্জস্য প্রতিষ্ঠিত করে।
সব কার্যক্রমের পরিসখ্যান অনুসরন করা উচিত। আপনি যখন তাদের মধ্যে পারস্পারিক সামঞ্জস্য পাবেন, আপনি আপনার ট্রেডিং থেকে পাওয়া শিক্ষা কাজে লাগাতে পারবেন। তহবিলের কার্ভ ট্রেডিং বেশিরভাগ মানুষ চলন্ত গড়ের সাথে পরিচিত, যা মার্কেটে ঢোকা অথবা মার্কেট ত্যাগ করার সিগন্যাল হিসাবে কাজ করতে পারে। এই নীতি অনুসারে, চলন্ত গড়( স্বল্প অথবা দীর্ঘ সময়ের ভিত্তিতে) ট্রেডের ফলাফলের পূর্বাভাস হিসাবে ব্যাবহার হতে পারে। যদি স্বল্প সময়ের চলন্ত গড় দীর্ঘ সময়ের চেয়ে বড় হয়, সে ক্ষেত্রে কিছু সময় অপেক্ষা করা ভালো হবে।
একটা নিদিষ্ট অর্থ ব্যাবস্থাপনা নীতি গ্রহন করুন ফরেক্সে লেনদেন আপনাকে আপনার অর্থ যুক্তিযুক্ত ভাবে ব্যবহার করতে সাহায্য করবে এবং মুনাফা অর্জন করবেন। অর্থ ব্যবস্থাপনা কৌশল অবস্থানের খোলার জন্য ব্যবহার করা হয়।

LEAVE A REPLY