Volatility : এটি কী এবং এটি কীভাবে গণনা করা হয়?

0
20

পেশাদার ব্যবসায়ীরা এই শব্দটিকে বৈদেশিক মুদ্রার বাজারের চলাচল হিসাবে দেখেন।

বৈদেশিক মুদ্রার বাজারের অস্থিরতা একটি পরিসংখ্যান সূচক যা নির্দিষ্ট সময়ের মধ্যে দামের তারতম্যকে প্রতিবিম্বিত করে।

আর্থিক সরঞ্জামগুলির জন্য দামের অস্থিরতা ব্যবসায়ীদের জন্য একটি গুরুত্বপূর্ণ মাপদণ্ড। কোনও আর্থিক উপকরণ বাছাই করার আগে, কোনও ব্যবসায়ীকে কী ওঠানামার প্রত্যাশা করা উচিত তা জানতে হবে, কারণ এটি একটি সম্ভাব্য লাভটি নির্ধারণ করে।

একটি নিয়ম হিসাবে, currencyতিহাসিক তথ্যের ভিত্তিতে মুদ্রার অস্থিরতা মূল্যায়ন করা হয়। অন্য কথায়, বিশেষজ্ঞরা সম্ভাব্য অস্থিরতা সম্পর্কে পূর্বাভাস প্রস্তুত করার জন্য অতীতে অতীতের একটি মূল্য গতিশীল বিশ্লেষণ করে। এই পদ্ধতিটি যথেষ্ট যুক্তিযুক্ত যেহেতু এমনকি নবজাতকের বাজারের অংশগ্রহণকারীরা মূল বাজার আইনটি জানে যে ইতিহাসটি চক্রীয়। এই আইনটি অর্থনীতিবিদদের অতীতের মূল্য আচরণের উপর নির্ভর করে ভবিষ্যতের জন্য ভবিষ্যদ্বাণী করার অনুমতি দেয়।

গুরুত্বপূর্ণভাবে, দামের ওঠানামা তাদের নিজেরাই ঘটে না। অতএব, মুদ্রার অস্থিরতা কী নির্ধারণ করে তা বোঝা জরুরি essential শক্তিশালী আন্দোলনগুলি প্রায়শই মৌলিক কারণগুলির দ্বারা শুরু হয় যা বাজারের অস্থিরতার উপর প্রভাব ফেলতে পারে, বিশেষত গুরুত্বপূর্ণ অর্থনৈতিক প্রতিবেদন প্রকাশ, বৈশ্বিক কেন্দ্রীয় ব্যাংকগুলির দ্বারা গৃহীত আর্থিক নীতি সংক্রান্ত সিদ্ধান্ত এবং একটি দেশের রাজনৈতিক ক্ষেত্রে অন্যান্য ইভেন্টগুলি। যাইহোক, বাজারে যে কোনও বিষয়ে সাড়া দেওয়ার কারণে জল্পনা-কল্পনা বা মনস্তাত্ত্বিক কারণে মুদ্রার অস্থিরতা বাড়তে পারে।

LEAVE A REPLY