LEVERAGE নিয়ে দ্বিতীয় অংশ

0
112

একজন ফরেক্স ট্রেডার LEVERAGE বিষয় অনেক গুরুতর ভাবে দেখতে হবে। কারন এই LEVERAGE কারনে অনেকের অ্যাকাউন্ট কয়েক গুন লাভবান হন আবার অনেকের অ্যাকাউন্ট লস করে থাকেন।

লিভারেজ এমন অর্থ যা একজন ট্রেডার একটি নির্দিষ্ট নিরাপত্তা বা মার্জিনের বিরুদ্ধে Broker এর কাছ থেকে ধার দেয়। ব্যাঙ্ক ক্রেডিটের বিপরীতে, মার্জিন ক্রেডিটের আকার একটি নিরাপত্তা এর পরিমাণ দশ বা এমনকি হাজার বার অতিক্রম করতে পারে। সুতরাং, লিভারেজ আকার হতে পারে, উদাহরণস্বরূপ, 1:50, 1: 100 বা 1: 500। 1: 500 এর মত লিভারেজ আসলে কি বোঝায়? এটি ফরেক্সের বৃহত্তম লিভারেজ মাপের একটি। অন্য কথায়, একটি ব্রোকারেজ কোম্পানি একটি আমানত আকারের চেয়ে 500 গুণ বড় যা ঋণ দিতে পারে। সুতরাং, মাত্র 100 ডলারের আমানতের সাথে একজন ব্যবসায়ী 50,000 ডলার পরিচালনা করার মতো লেনদেন করতে সক্ষম। অর্থাত আপনি ১০০ ডলার দিয়ে এক জন ট্রেডার ৫০,০০০ ডলার এর সুবিধা পাবেন।

স্পষ্টতই, লিভারেজ একটি সহায়ক ফরেক্স টুল যা একটি ব্যবসায়ীর তার অর্থের বাইরে বৃহত্তর পরিমাণে ডিলগুলি খুলতে সক্ষম করে। বিজয়ী ব্যবসায়ের ক্ষেত্রে, কোনও লাভ অর্জিত ব্যবসায়ীর চেয়ে তার লাভ বেশি, তার নিজস্ব মূলধন বিনিয়োগ করতে পারে।

লিভারেজ 1: 100
আইকন
লিভারেজ 1: 500
আইকন
লিভারেজ SIZE কি ভাল?
একটি লিভারেজ আকার খোলার জন্য উপলব্ধ একটি অবস্থান সর্বোচ্চ মাপে সরাসরি প্রভাব করে তোলে। উদাহরণস্বরূপ, একটি ব্যবসায়ী ইউএসডি / জেপিওয়াই জুড়ি উপর একটি চুক্তি খুলতে সিদ্ধান্ত নিয়েছে। আমাদের মনে রাখা উচিত যে ইন্সটাফরেক্সের সাথে একটি স্ট্যান্ডার্ড লট মূল মুদ্রার 10,000 ইউনিট সমান। 1: 100 এর লিভারেজের সাথে, USD / JPY জুড়িতে একটি লট খুলতে একটি সুরক্ষা (বা মার্জিন) পরিমাণ $ 100। একাউন্টে 10,000 ডলার পাওয়া যায়, একজন ব্যবসায়ী সর্বাধিক 100 টি লট খুলতে পারে।

যদি একজন ব্যবসায়ী 1: 500 এর লিভারেজ সেট করে তবে তিনি $ 20 এর ছোট মার্জিনের সাথে USD / JPY জোয়ারে 500 লট খুলতে পারেন। পরিপ্রেক্ষিতে, উচ্চ লিভারেজ আরও সাধারণ মার্জিন বোঝায় এবং এই ক্ষেত্রে একজন ব্যবসায়ী প্রচুর সংখ্যক প্রচুর পরিমাণে পরিচালনা করতে পারে।

কোন আশ্চর্য, বড় লিভারেজ লাভ boosting একটি সুযোগ বৃদ্ধি। যাইহোক, মুদ্রার অন্য দিকটি হ’ল ডান প্রবণতার দিকটি ভুল বুঝলে একটি আমানত হারিয়ে যেতে পারে। লিভারেজ সঠিক সিদ্ধান্ত কিভাবে? একজন ব্যবসায়ীকে ঝুঁকিগুলি কমিয়ে তুলতে দুইটি দিক বিবেচনা করা উচিত এবং একই সাথে ট্রেডিং থেকে হাইপোথেটিভ মুনাফা সর্বোচ্চ করা উচিত।

যাই হোক না কেন লিভারেজ সেট করা হয়, একবার সব উপলব্ধ তহবিল বিনিয়োগ করতে একটি খারাপ ধারণা হবে। আদর্শভাবে, প্রতিটি চুক্তি একটি আমানতের 1% বা 2% জন্য অ্যাকাউন্ট করা উচিত। আপনি স্টপ ক্ষতি লস নিশ্চিত করুন, এইভাবে আপনি ব্যাপকভাবে ঝুঁকি কমাতে পারবেন।

এ ছাড়া, অগ্রাধিকার, ফরেক্স অভিজ্ঞতা এবং ঝুঁকিপূর্ণ অনুভূতির উপর নির্ভর করে লিভারেজের আকারকে উচ্চতর বা নিম্নে পরিবর্তন করা সবসময় সম্ভব। সুতরাং, আপনি আরও লাভ লাভ করতে পারবেন।

এটি সর্বোত্তম নির্বাচন করে আপনার উপর!

LEAVE A REPLY