currency pairs/মুদ্রা জোড়া

    0
    7

    ফরেক্স হ’ল এক সাথে মুদ্রা ক্রয় এবং অন্যটির বিক্রি selling ফরেক্স একটি বড় আর্থিক বাজার যা শেয়ার বাজারের চেয়ে অনেক বড় much বৈদেশিক মুদ্রার দৈনিক বাণিজ্যের পরিমাণ billion 3 বিলিয়ন ছাড়িয়েছে ফরেক্স একটি অফ-দ্য বোর্ডের বাজার যেখানে দালালদের মাধ্যমে পরিচালিত হয়। ট্রেডিং 24 ঘন্টা, সপ্তাহে 5 দিন চালতে থাকে । দালালদের সহায়তায় প্রায় সব মুদ্রা বাণিজ্য করা সম্ভব হয়ে থাকে । মুদ্রা, একটি নিয়ম হিসাবে, তিনটি অক্ষর দ্বারা চিহ্নিত করা হয়, প্রথম দুটি অক্ষর দেশকে বোঝায় এবং তৃতীয় অক্ষর – মুদ্রার নাম। সর্বাধিক তরল হিসাবে মার্কিন ডলার (ইউএসডি), ইউরো (ইইউ), জাপানি ইয়েন (জেপিওয়াই), ব্রিটিশ পাউন্ড (জিবিপি) এবং সুইস ফ্র্যাঙ্ক (সিএইচএফ) হিসাবে বিবেচিত হয়।

    এক মুদ্রার তুলনায় অন্য মুদ্রার দাম ক্রমাগত পরিবর্তিত হয় (উত্থিত বা পতন)। উদাহরণস্বরূপ, যদি আমরা বলি যে মার্কিন ডলার হ্রাস পাচ্ছে, তবে এটি স্পষ্ট নয়, কারণ মার্কিন ডলার অস্ট্রেলিয়ান ডলারের তুলনায় বৃদ্ধি পেতে এবং ইউরোর বিপরীতে পড়তে পারে। মুদ্রাগুলি সর্বদা জোড়ায় ট্রেড হয়। যেহেতু মুদ্রাগুলি একে অন্যের তুলনায় উদ্ধৃত করা হয়, মুদ্রার নামগুলি একটি স্ল্যাশ (/) দিয়ে ভাগ করা যায় এবং নিম্নলিখিত পদ্ধতিতে লিখিত হয়: EUR / মার্কিন ডলার। মুদ্রা জোড়া জুটি মুদ্রা দামের অনুপাতের সাথে মিলে যায়। উদাহরণস্বরূপ, ইউরো / ইউএসডি জুটির দাম দেখায় যে আপনি 1 ইউরোর জন্য কত ডলার কিনতে পারবেন। জোড়ের প্রথম মুদ্রা একটি বেস মুদ্রা এবং দ্বিতীয়টি হ’ল উদ্ধৃতি বা উদ্ধৃতি মুদ্রার মুদ্রা। ইউরো অন্যান্য প্রধান মুদ্রার তুলনায় একটি বেস মুদ্রা। নিম্নলিখিত বেস মুদ্রা জোড়া আছে:

    Symbol Name Colloquial Phrase

    EUR/USD Euro, US dollar Euro

    USD/JPY US dollar, yen Yen

    GBP/USD pound, dollar Sterling or Cable

    USD/CHF US dollar, franc Swissy

    AUD/USD Australian dollar, US dollar Aussie

    USD/CAD US dollar, Canadian dollar Loonie

    NZD/USD New Zealand dollar, US dollar Kiwi

    এখানে তথাকথিত মেজর রয়েছে, যার জন্য ফরেক্সে সমস্ত বাজারের প্রায় 75% অপারেশন অনুষ্ঠিত হয়: EUR / USD, GBP / USD, USD / CHF, এবং USD / JPY Y যেমনটি আমরা দেখছি, মার্কিন ডলারের সমস্ত মুদ্রা জোড়ায় প্রতিনিধিত্ব করা হয়, সুতরাং, যদি কোনও মুদ্রা জোড়ায় মার্কিন ডলার থাকে, তবে এই জুটিকে একটি প্রধান মুদ্রা জুটি হিসাবে বিবেচনা করা হয়। মার্কিন ডলারের অন্তর্ভুক্ত নয় এমন জোড়গুলিকে ক্রস মুদ্রা জোড়া বা ক্রস রেট বলে। নিম্নলিখিত ক্রস রেট সর্বাধিক সক্রিয়ভাবে ব্যবসা হয়:

    Symbol Name EUR/CHF

    euro-franc EUR/GBP

    euro-sterling EUR/JPY

    euro-yen GBP/JPY

    sterling-yen AUD/JPY

    aussie-yen NZD/JPY

    NZD/JPY kiwi-yen

    সুতরাং, আসুন আমরা মুদ্রা যুগলের ইতিহাসের সর্বাধিক অসামান্য ঘটনা বিবেচনা করি। ফরেক্স মার্কেট ইতিহাসের সবচেয়ে আকর্ষণীয় আন্দোলনের একটিটি ১৯ 1992৯ সালের শরত্কালে, ১৯ 16৯ সালের ১ September সেপ্টেম্বর ব্রিটিশ পাউন্ড দ্বারা দেখানো হয়েছিল এই দিনটি ব্ল্যাক বুধবার হিসাবে পরিচিত যা ব্রিটিশরা এর বৃহত্তম পতনের পরে পোস্ট করেছিল। এটি বেশিরভাগ জিবিপি / ডেম (ব্রিটিশ পাউন্ড বনাম ডয়চেমার্ক) এবং জিবিপি / ইউএসডি (ব্রিটিশ পাউন্ড বনাম মার্কিন ডলার) মুদ্রা জোড়াতে দেখা গিয়েছিল। নভেম্বর থেকে ডিসেম্বর 1992 সময়কালে মার্কিন ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ডের পতন 25% (2.01 থেকে 1.51 জিবিপি / ইউএসডি) হয়ে দাঁড়িয়েছিল।

    আরেকটি আকর্ষণীয় মুদ্রার জুটি হ’ল মার্কিন ডলার বনাম জাপানি ইয়েন (ইউএসডি / জেপিওয়াই)। ইউরো / মার্কিন ডলার এবং জিবিপি / ইউএসডি এর পরে সর্বাধিক কেনা মুদ্রা জোড়ার তালিকায় মার্কিন ডলার এবং জাপানি ইয়েন তৃতীয় স্থানে রয়েছে। এটি এশিয়াতে সেশনের সময় সর্বাধিক সক্রিয়ভাবে কেনাবেচা করা হয়। এই জুটির চলাচলগুলি সাধারণত মসৃণ হয়; মার্কিন ডলার / জেপিওয়াই জুটি আর্থিক বাজারে ঝুঁকিপূর্ণ পিকিংয়ের জন্য দ্রুত প্রতিক্রিয়া জানায়।

    মাঝামাঝি 80-এস ইয়েন রেটিংগুলি মার্কিন ডলারের তুলনায় সক্রিয়ভাবে বৃদ্ধি পেতে শুরু করে। নব্বই-এসেসের গোড়ার দিকে একটি সজীবজীবন অর্থনৈতিক বিকাশ জাপানে স্থবির হয়ে পড়ে, বেকারত্ব বৃদ্ধি পায়; উপার্জন এবং মজুরি হ্রাসের পাশাপাশি দেশের জনগণের জীবনযাত্রার মান হ্রাস পেয়েছে। এবং 1991 এর শুরু থেকে, এটি জাপানের বিভিন্ন আর্থিক সংস্থার দেউলিয়া হয়ে পড়ে। ফলস্বরূপ, টোকিও স্টক এক্সচেঞ্জের উদ্ধৃতিগুলি ধসে পড়ে, ইয়েন অবমূল্যায়ন ঘটেছিল, তারপরে, উত্পাদনকারী সংস্থাগুলির মধ্যে দেউলিয়া হয়ে যাওয়ার এক নতুন waveেউ শুরু হয়েছিল। 1995 সালে মার্কিন ডলার / জেপিওয়াই জুটির একটি lowতিহাসিক নিম্ন -79.80 রেকর্ড করা হয়েছিল। এটি 1997-1998 সালে এশিয়ান সংকট ইয়েেন ক্রাশের কারণ হিসাবে শুরু হয়েছিল। এর ফলস্বরূপ এক মার্কিন ডলারে ১১৫ ইয়েন থেকে ইয়েন-মার্কিন ডলারের জুটি ভেঙে পড়েছিল। বিশ্বব্যাপী অর্থনৈতিক সঙ্কট মানব ক্রিয়াকলাপের প্রায় সমস্ত ক্ষেত্রেই ছুঁয়ে গেছে। ফরেক্স মুদ্রার বাজারও এর ব্যতিক্রম ছিল না। যদিও, বৈদেশিক মুদ্রার অংশগ্রহণকারীরা (কেন্দ্রীয় ব্যাংক, বাণিজ্যিক ব্যাংক, বিনিয়োগ ব্যাংক, দালাল এবং ব্যবসায়ী, পেনশন তহবিল, বীমা সংস্থা এবং ট্রান্সন্যাশনাল সংস্থাগুলি) একটি কঠিন অবস্থানে ছিল, ফরেক্স মার্কেট সফলভাবে কাজ করে চলেছে, এটি স্থিতিশীল এবং লাভজনক যেমন আগে কখনও হয়নি। আর্থিক সঙ্কট বিশ্বের মুদ্রার মূল্যবোধের গুরুতর পরিবর্তন ঘটাচ্ছে। সঙ্কটের সময়, ইয়েন অন্যান্য সমস্ত মুদ্রার বিপরীতে সবচেয়ে বেশি শক্তিশালী করেছিল strengthened ইউএস ডলার বা ইউরো না হলেও ইয়েন ব্যবসায়ীদের কাছে সবচেয়ে নির্ভরযোগ্য মুদ্রার উপকরণ হিসাবে প্রমাণিত। এই ধরনের শক্তিশালীকরণের অন্যতম কারণ হ’ল ব্যবসায়ীদের আর্থিক বিশৃঙ্খলার মাঝে একটি অভয়ারণ্য খুঁজে পাওয়ার দরকার ছিল। অন্যান্য বিশেষজ্ঞরা বহন বাণিজ্য চুক্তি থেকে প্রত্যাখ্যান করে ইয়েন হারের উত্থানের ব্যাখ্যা দিয়েছিলেন। সুতরাং, নীচে প্রধান ইয়েন জোড়গুলির মুদ্রার পরিবর্তন রয়েছে।

    The currency Value before the crisis Value after the crisis Change
    pair (08/2008) (01/2010) in %

    USD/JPY 110.38 89.97 -18.5
    GBP/JPY 213.50 142.79 -33.22
    EUR/JPY 168.48 122.16 -27.5

    টেবিল থেকে আমরা দেখতে পাই যে ইয়েন মার্কিন ডলারের বিপরীতে 18%, 27.5% – ইউরোর বিপরীতে এবং 33% – বনাম পাউন্ড যুক্ত করেছে। সর্বাধিক শক্তিশালী মুদ্রার মধ্যে মার্কিন ডলার চতুর্থ স্থান অর্জন করেছে। অদ্ভুত বলে মনে হতে পারে, মার্কিন ডলার বিশ্বের সবচেয়ে নির্ভরযোগ্য মুদ্রা হয়ে দাঁড়িয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে অগ্রাধিকার মন্দা নির্বিশেষে, দেশের আর্থিক ব্যবস্থার পতন, অর্থনৈতিক পুনরুদ্ধারের পরিকল্পনায় constantly 750 বিলিয়ন ব্যয় এবং ক্রমবর্ধমান বৈদেশিক debtণ নির্বিশেষে কয়েক মিলিয়ন বিলিয়ন ডলার পরিমাণ। বিনিয়োগকারীরা এখনও এটির উপর নির্ভর করে। নীচে গ্রিনব্যাক বনাম মুদ্রা হার পরিবর্তনের একটি সারণী রয়েছে।

    The currency Value before the crisis Value after the crisis Change
    pair (08/2008) (01/2010) in %
    EUR/USD 1.5619 1.4328 -8.3
    USD/CHF 1.0820 1.0555 -2.5
    GBP/USD 1.9774 1.5990 -19.2

    উপরের তথ্য থেকে দেখা যায় যে ইউরো এর তুলনায় মার্কিন ডলার 8.3% এবং পাউন্ডের তুলনায় 19.2% লাভ করেছে। তুলনামূলকভাবে ইয়েন এবং ফ্র্যাঙ্ক একটি ফলস ঠিক করা হয়েছিল। প্রথম ক্ষেত্রে, 18.5% দ্বারা, দ্বিতীয় – 2.5% দ্বারা। শক্তিশালী মুদ্রার মধ্যে ইউরো 12 তম স্থান নিয়েছে। নেতিবাচক কারণগুলি ছিল: জিডিপি হ্রাস এবং বৃহত্তম ইউরোজোন দেশগুলির উত্পাদন (জার্মানি, ফ্রান্স এবং ইতালি), ইইউতে মন্দা সম্পর্কে ভয়, উত্পাদন স্থবিরতা, মুদ্রাস্ফীতি এবং ইইউ সদস্যদের বিশাল বিদেশী debtsণ সম্পর্কে রিপোর্ট, বিশেষত পর্তুগাল, আয়ারল্যান্ড, স্পেন এবং গ্রীস পরবর্তীকালের ক্ষেত্রে, ইউরোজোন থেকে এটি বিচ্ছিন্ন হওয়ার হুমকি রয়েছে। নিরাপদ মুদ্রার (মার্কিন ডলার এবং ইয়েন) পক্ষে এই মুদ্রা থেকে বিনিয়োগকারীদের প্রত্যাখ্যান করে বিনিয়োগকারীরা ইউরোর পতনকে উস্কে দিয়েছিল। ইউরো বনাম মুদ্রা হারের টেবিলটি নীচে দেওয়া হয়েছে:

    The currency Value before the crisis Value after the crisis Change
    pair (08/2008) (01/2010) in %
    EUR/CHF 1.6352 1.4747 -8.8
    EUR/GBP 0.7900 0.8991 13.8
    EUR/AUD 1.6974 1.5658 -7.7

    আর্থিক সঙ্কটের সময় ইউরো নিম্নোক্ত প্রধান মুদ্রার তুলনায় দুর্বল হয়ে পড়েছিল: মার্কিন ডলার – ৮.৩%, ইয়েন – ২ 27.৫%, ফ্রাঙ্ক -৮.৮% এবং অসি – 7..7% দ্বারা। উপরে বর্ণিত সমস্ত থেকে আমরা বলতে পারি যে বৈদেশিক অর্থনৈতিক সঙ্কটের পরে স্টক এবং অন্যান্য ব্যবসায়িক ক্রিয়াকলাপের পরে বৈদেশিক মুদ্রার বাজারের ক্ষতি হয়নি, বরং এটি উপকৃত হয়েছিল। অনেক মুদ্রা বাজারের অংশগ্রহণকারীরা লাভ করেছে, তাদের সঙ্কটের সময়কালীন ফলনের হারটি কল্পিত হয়ে উঠেছে। এই পরিস্থিতিতে, অনেকে ঠিক বৈদেশিক মুদ্রার মধ্যে সঙ্কট থেকে একটি অব্যাহতি দেখতে। যেহেতু তারা প্রায়শই চীনে বলে: একটি সঙ্কট কেবল অর্থনীতি এবং সামাজিক চাপের মধ্যেই ব্যস্ততা জড়িত করে না, তবে বিনিয়োগ এবং অসংখ্য সমস্যা সমাধানের জন্য এটি অনুকূল সময়ও বটে।

    LEAVE A REPLY