ফরেক্স এ ভুল ট্রেড না করার উপায় কি?

0
390

বাংলা ফরেক্স এ আজ কথা বলবো ভুল ট্রেড নিয়ে। ফরেক্স মার্কেট এ কি ভাবে ভুল ট্রেড বন্ধ করা যায়।

আমরা ট্রেড করার সময় ভুল ট্রেড হয় না এমন মানুষ খুবই কম আছে। কিন্তু ভুলগুলি নিয়ে কখনও পর্যালোচনা করি না। আমরা যদি ভুলগুলি একটি ডায়েরীতে লিপিবদ্ধ করে রাখি আর ট্রেড করার আগে সেগুলি নিয়মিত দেখে নেই তাহলে আর ঐ একই ভুল আর হবে না। তাই যদি এভাবে নিয়মিত ভুলগুলি শুধরাতে থাকি তাহলে এক সময় আসবে আমাদের আর কোন ভুল ট্রেড হচ্ছে না এবং আমাদের সব ট্রেড প্রফিটে থাকবে। সবার প্রতি আমার আবেদন ভুলগুলি শুধরাতে থাকেন দেখবেন একদিন আপনিও দক্ষ ট্রেডার হতে পারবেন।
ট্রেডিং-এ আপনার যে কোন ভুল, সেটা সঠিকভাবে পর্যালোচনা বা পর্যবেক্ষণ করা প্রতিটি ট্রেডারের প্রধান কাজ । কারন আবার যদি ভুল ট্রেড করেন । তাহলে তো আপনি কখনো ট্রেডার হতে পারবেন না । শুধু লস ই করবেন। এতে করে ঐ ট্রেডার তার নিজের ভুলগুলো থেকে অনেক কিছু জানতে ও শিখতে পারবেন। কারন ফরেক্স মার্কেটে শিক্ষার কোন শেষ নেই। তাই আসুন আমারা নিজেদের ভুলগুলো থেকে কিছুটা শিক্ষা কিংবা অভিজ্ঞতা অর্জনের উদ্দেশ্যে নিজেদের ট্রেডগুলোকে পর্যালোচনা করি।

ফরেক্স মার্কেটে আমরা যখন ট্রেড ওপেন করি তখন আমরা মনে করি ট্রেডটি করা ঠিক হয়েছে কি না । কিংবা সঠিক ট্রেড কিনা।আমরা লস করার পর অনেকটা বুঝতে পারি আসলে ট্রেড টা ভুল ছিলো। এই রকম কিছু । কিন্তু কিছুদিন পরে দেখতে পারি আবার লস হয় । মানে আবার ভুল ট্রেড । মার্কেটে একটা দুটো ভুল স্বাভাবিক কিন্তু জেনে শুনে বারবার ভুল করা অস্বাভাবিক।আর এই ভুল গুলো পর্যালাচোনার মাধ্যমে আমাদের সঠিক দিক বেছে নিতে হবে।
ফরেক্স ট্রেড করতে হলে অবশ্যয় লস হয়। এই কথা ও অনেক ভাই বলেছেন । তবে লস টা বার বার কেনো হবে? শুধু লস করার জন্য কি ফরেক্স আসে কেও ? না সবাই প্রফিট করার জন্য ফরেক্স এ আসে। আর লসের ট্রেডগুলি কি কি কারনে হল সেদিকে খেয়াল রাখতে পারলে এবং বিশেষকরে কারনগুলি খেয়াল রাখতে পারলে। পরবর্তীতে সেই ভুলগুলি না করলে ধীরে ধীরে লসের পরিমান কমে আসবে। আর প্রফিট হবে। এজন্য আমাদের সকলের লসের ট্রেডগুলির প্রতি বিশেষ করে খেয়াল রাখতে হবে। আমরা যখন ট্রেড করতে বসি তখন বিভিন্ন এ্যানালিসিস করে থাকি। কিন্তু সেই এ্যানালিসিস সব সময় কাজ করে না। তাই যে সকল এ্যানালিসিস ভাল কাজ করে না । সেগুলি পরবর্তীতে না করে নতুন এ্যানালিসিস করার জন্য তৈরি হতে হবে তাহলে ট্রেড করলে আর লস হবে না। আসা করি বাংলা ফরেক্স এর ফরেক্স ট্রেডার দের আজকের এই আলোচনা ভালো লাগবে। ফরেক্স স্কুল এর সবাইকে ধন্যবাদ।

ফরেক্স শিখতে এই লিংক এ দেখতে পারেন

LEAVE A REPLY