মূলধন অনুযায়ী টাইমফ্রেম নির্ধারণ করা উচিত

0
54

আসসালামু আলাইকুম। আশাকরি সকলে ভালো আছেন। অনেকদিন পরে আপনাদের মাঝে উপস্থিত হলাম। বেশকিছু দিন যাবৎ নানান কারণে ফরেক্সে সক্রিয় ছিলাম না, পূনরায় কিছুটা সময় পেলাম আপনাদেরকে কিছু তথ্য দিয়ে সহযোগীতা অব্যাহত রাখার। ফরেক্স-এর সঠিক পথ পাবার রাস্তা কিছুটা কণ্টকময়, কিন্তু কঠিন কিছু নয়। সময় আপনাকে সঠিক পথ দেখিয়ে দিবে যদি আপনার ধৈর্যকে কাজে লাগাতে পারেন। কথায় আছে গোড়ায় গন্ডগোল, এ কথার অর্থ আমাদের সকলেরই জানা। এর আগে আমি আপনাদের সাথে অনেক গুরুত্বপূর্ণ কিছু তথ্য নিয়ে আলোচনা করেছি। তার মধ্যে একটি ছিল ”ডেমো ট্রেডিং শুরু করার সঠিক উপায়”। এই আলোচনায় বলেছিলাম আপনি যে পরিমান ডলার নিয়ে রিয়েল ট্রেডিং শুরু করবেন ঠিক সেই পরিমান ডেমো ডলার নিয়ে ডেমো প্রাকটিস করবেন। এবার আসি মূলধন অনুযায়ী টাইমফ্রেম নির্বাচন করা কতটা গুরুত্বপূর্ণ?

অধিকাংশ নতুন ট্রেডার জানেন না ফরেক্স-এ কিভাবে একটার পর একটা জিনিস সাজাতে হয়। তাই তাদের ভুলের মাশুলগুলো ভয়াবহ হয়। আপনার মূলধন যদি কম হয়, যেমন- ৫০০ ডলার, তাহলে আপনাকে অবশ্যই শর্ট টাইমফ্রেম নির্বাচন করা বাঞ্ছনীয়। যেমন – m15 থেকে h4 পর্যন্ত যথার্থ বলে আমি মনে করি। এখানে আপনি যদি ছোট লটে ট্রেড করেন তাহলে ঠিকে থাকার সম্ভাবনা অনেক বেশি। আর যদি বড় লটে ট্রেড করেন তাহলে ফলাফল খুবই ভয়ানক। ধরুন, আমাদের মূলধন ৫০০ ডলারের মধ্যে সীমাবদ্ধ আর যদি আমরা ট্রেড করি ৩০ পিপস/৫০ পিপস রেশিওতে। মিনি একাউন্টে ০.১০ লটে যদি ট্রেড করি তাহলে স্টপলস খেলে লস হবে ৩ ডলার আর লাভ হলে ৫ ডলার। যেটা এই মূলধনে স্বাভাবিক এবং সহনীয় ট্রেডিং প্লান। কিন্তু যদি ১.০০ লটে ট্রেড করি তাহলে লস হলে ৩০ ডলার আর লাভ হলে ৫০ ডলার, যেটা এই কম মূলধনে অবাস্তবিক ও অসামঞ্জস্য। শুরুতেই ডেমোতে যদি এমনভাবে ট্রেড করে আসি তাহলে মূলধন অনুযায়ী ট্রেডিং প্লানটা অনেক বেশি কার্যকারীতা দেখাবে। এটা সকলেরই জানা বেশি লটে ট্রেড করলে দ্রুত মূলধন হারাবে সেটা যেকোনে একাউন্টের ক্ষেত্রে প্রযোজ্য। কিন্তু মূলধন যদি ৫০০০ ডলার হয় তাহলে বড় লটে ট্রেড করলেও ৫০০ ডলারের ব্যালেন্সের থেকে অনেক বেশি সময় ঠিকে থাকবে আপনার মূলধন। এটা একটা বাস্তবিক গাণিতিক হিসাব।

আমি ষ্ট্যান্ডার্ড লটের ব্যাখ্যায় যাচ্ছি না কারণ নতুন ট্রেডাররা এটি দিয়ে ট্রেডিং শুরু করে না। শুরু করে মিনি লট একাউন্ট দিয়ে, তাই মিনি লটের উদাহরণটাই তুলে ধরলাম। হয়তো আমার এই তথ্যের সাথে অনেকেই একমত হবেন না, তাদেরকে বলছি আপনারা গাণিতিক হিসাব করে দেখুন ফলাফলটা খুব সহজেই চোখে ধরা পড়বে।

Open an account

LEAVE A REPLY