ইলিয়ট তরঙ্গ বিশ্লেষণ কী?

0
311

ইলিয়ট তরঙ্গ বিশ্লেষণ ফরেক্স প্রযুক্তিগত বিশ্লেষণের অন্যতম একটি পদ্ধতি। এই ধরণের ফরেক্স ওয়েভ বিশ্লেষণটির নামকরণ করা হয়েছিল ওয়েভ থিওরির নামে প্রফেশনাল অ্যাকাউন্ট্যান্ট রাল্ফ নেলসন এলিয়ট তাঁর ১৯৯৮ সালে প্রকাশিত দ্য ওয়েভ প্রিন্সিপাল বইটিতে। আজকাল ইলিয়ট তরঙ্গ বিশ্লেষণ ফরেক্স মার্কেটে ভবিষ্যদ্বাণী করার অন্যতম জনপ্রিয় পদ্ধতি।

বাজারে তরঙ্গ নীতি প্রয়োগ করে, একজন ব্যবসায়ী নির্দিষ্ট সময়কালে দামের আচরণের একটি সঠিক পূর্বাভাস দিতে পারে। এই জাতীয় বাজার বিশ্লেষণ ব্যবসায়ের সাফল্য নিশ্চিত করতে পারে এবং একজন পেশাদার ব্যবসায়ীের পক্ষে সত্যই কার্যকর সরঞ্জাম হিসাবে প্রমাণিত হতে পারে।

এলিয়ট তরঙ্গ বিশ্লেষণ কীভাবে প্রয়োগ করবেন? এলিয়ট ওয়েভ থিওরি অনুসারে, যে কোনও মুদ্রা জোড়ার দামের চলন ফরেক্স ওয়েভ আকারে একটি চার্টে চিত্রিত করা যেতে পারে। বৈদেশিক মুদ্রার তরঙ্গগুলি তিনটি অনুপ্রেরণীয় তরঙ্গগুলিতে বিভক্ত হয় যা একটি প্রবণতা এবং দুটি সংশোধনমূলক উপায় নিয়ে যায় যা বিপরীত দিকে চলে। এই তরঙ্গগুলি 1,2,3,4,5 নম্বর সহ লেবেলযুক্ত। যখন প্রবণতা গঠন কম সক্রিয় হয়ে যায়, তখন দাম সংশোধন শুরু হয় যা একটি চার্টে তিনটি তরঙ্গ দ্বারা চিত্রিত করা হয়। এই ফরেক্স তরঙ্গগুলির মধ্যে দুটি আবেগপ্রবণ এবং তৃতীয়টি সংশোধনকারী। এই উপায়গুলিতে এ, বি এবং সি হিসাবে লেবেলযুক্ত are

এলিয়ট তরঙ্গ বিশ্লেষণের মূল ধারণাটি হ’ল দামের গতিবিধি নিয়মিত; এক এবং একই প্যাটার্নটি বারবার নিজেকে পুনরাবৃত্তি করে। যখন ব্যবসায়ীরা বৈদেশিক মুদ্রার উপর এলিয়ট তরঙ্গ বিশ্লেষণ প্রয়োগ করে, তারা প্রবণতার একটি নির্দিষ্ট পর্যায়ে দামের চলাচল করতে পারে। যদি ব্যবসায়ীরা সঠিক ফরেক্স ওয়েভের সাথে বাজারে প্রবেশ করে এবং সময়মতো একটি চুক্তি বন্ধ করে দেয় তবে তারা একটি লাভ করতে পারে। ফরেক্সে লোকসান হ্রাস করতে এবং সঠিকভাবে স্টপ লস স্তর নির্ধারণ করতে, ব্যবসায়ীদের তরঙ্গের দৈর্ঘ্যের দিকে মনোযোগ দেওয়া উচিত। একটি নিয়ম হিসাবে, আবেগযুক্ত তরঙ্গ যত দীর্ঘ, সংশোধন তরঙ্গ তত দীর্ঘ হবে। ফরেক্স ওয়েভ বিশ্লেষণ প্রয়োগের ক্ষেত্রে সবচেয়ে কঠিন বিষয় হ’ল বিদেশী তরঙ্গের ধরণটি সঠিকভাবে সংজ্ঞা দেওয়া। দামের গতিবিধির একটি সঠিক পূর্বাভাস দেওয়ার জন্য, আবেগময় এবং সংশোধনকারী বৈদেশিক মুদ্রার তরঙ্গগুলি আলাদা করে বলা দরকার। সাধারণত, সংশোধনমূলক ইলিয়ট তরঙ্গগুলি সনাক্ত করা সবচেয়ে কঠিন। এলিয়ট ওয়েভ তত্ত্ব কোনও ব্যবসায়িক সম্পত্তির জন্য প্রযোজ্য – শেয়ার এবং বন্ড থেকে ইইউ / ইউএসডি মুদ্রা জোড়ায়।

ফরেক্স শিখতে এই  লিংক এ clik করুন

LEAVE A REPLY