ফরেক্স এ কি ভাবে জুয়া হিসেবে দেখে?

0
456

অনেক ফরেক্স ট্রেডার আছেন যারা কিনা ভাবেন ফরেক্স মার্কেট হচ্ছে জুয়ার মত। আসলে তাদের এই ধারানা ভুল । আর এই ভুল ধারনার কারনে অনেক লস এর গুনতে হয়। দেশ কিংবা বিদেশ অনেক দেশেই এই জুয়া বৈধ । এটা বেশিরভাগ
ক্ষেত্রেই দেখা যায় যে সব দেশে কেশিনো আছে। যে খানে বিভিন্ন জুয়া খেলা হয়ে থাকে । যেমন কার্ড , বল , গেম, পাজ্জল ইত্যাদি। তো যারা এই সব জুয়া খেলে অব্বস্ত তারা যে ব্যাবসা যাবে সেই ব্যাবসা জুয়া হিসেবে দেখবে। আর এই জুয়া খেলো আর রা যদি ফরেক্স এ ট্রেড করে । তাহলে ফরেক্স এর উপর ও প্রভাব ফেলতে পারে।

অনেক দেশেই এই বিরোধী জুয়া আইন দারা সতর্ক করা হয়েছে। প্রথমত এই ভাবে আইন দেওয়া হয়। কিছু মানুষদের কে বুঝানো হয় । জুয়া খেলার সমর্পকে । আসলে জুয়া তো মানুষ কে শেষ করে। তার ধন সম্পদ সব কিছু তার কাছ থেকে কেরে নেয়।

ফরেক্স ট্রেডার সবাই জানেন যে ফরেক্স কোনো জুয়া না। এটি শুধুমাত্র ব্যাবসা বৈদেশিক মুদ্রার । কিন্তু কিছু দালাল পুঁজিবাজিরা ফরেক্স কে জুয়া হিসেবে দেখে। এখন আপনি একটি কাপর এর ব্যাবাসা শুরু করলেন । আর আপনি যদি এই ব্যাবসা কে জুয়া হিসেবে দেখেন । তাহলে তো এটা আপনার দেখার ভুল । আর জুয়া মনে করার কারনে আপনি অনেক বিনিয়োগ করলেন । আর চিন্তা করলেন ২ দিন এর বিতর এ সব বিক্রয় হয়ে যাবে। কিন্তু তা হলো না। সব লস হলো । আর ব্যাবসার নিয়ম তো এমন না। যে আপনি জুয়ার মত ভাবলেন আর সব প্রফিট হলো । তাই ব্যাবসায় কে ব্যাবসার মত করে দেখতে হবে।

বৈদেশিক মুদ্রার ট্রেডিং প্রকৃতপক্ষে মূলধন বাজারে ট্রেডিং মুদ্রায় এবং মুনাফা উৎপাদনের সাথে জড়িত। বর্তমান সময় অনেক জুয়া আইন চলছে। আর যে কারনে ফরেক্স কে ও অনেক ট্রেডার জুয়া হিসেবে দেখেন । তবে অনেক ব্রোকার আছেন ফরেক্স কে জুয়া হিসেবে না দেখার জন্য। ফরেক্স ট্রেডিং এর লেনদেন গুলো আপনার ইচ্ছার উপর নির্ভর করে। আর যে কারনে আপনার মনে লোভ আসতে পারে । অনেক প্রফিট এর আসায় আপনি বেশী রিস্ক নিলেন আর সব লস করলেন।
গেম জুয়া আইন প্রতিযোগিতায় নতুন আইনগুলি চলছে এমন কারণে জুয়া আইনগুলি ফরেক্স ট্রেডিংয়ের ধারণাকে স্পর্শ করতে পারে। অ্যালার্ম এর কারণ হয় কারণ ফরেক্স ট্রেডিংয়ের সাথে জড়িত বেশিরভাগ লেনদেন অনলাইনে প্রক্রিয়া করা হয়। এটি জেনে রাখা গুরুত্বপূর্ণ যে ফরেক্স ট্রেডিং অনলাইন জুয়া থেকে পুরোপুরি ভিন্ন এবং তাই এটি আজকের জুয়া-বিরোধী জুয়া আইনগুলির দ্বারা প্রভাবিত হয় না।

বৈদেশিক মুদ্রার ট্রেডিং প্রকৃতপক্ষে মূলধন বাজারে ট্রেডিং মুদ্রায় এবং মুনাফা উৎপাদনের সাথে জড়িত। গেম জুয়া আইন প্রতিযোগিতায় নতুন আইনগুলি চলছে এমন কারণে জুয়া আইনগুলি ফরেক্স ট্রেডিংয়ের ধারণাকে স্পর্শ করতে পারে। অ্যালার্ম এর কারণ হয় কারণ ফরেক্স ট্রেডিংয়ের সাথে জড়িত বেশিরভাগ লেনদেন অনলাইনে প্রক্রিয়া করা হয়। এটি জেনে রাখা গুরুত্বপূর্ণ যে ফরেক্স ট্রেডিং অনলাইন জুয়া থেকে পুরোপুরি ভিন্ন এবং তাই এটি আজকের জুয়া-বিরোধী জুয়া আইনগুলির দ্বারা প্রভাবিত হয় না।ফরেক্স মার্কেট এর সাথে জুয়ার কোন সংযোগ নেই । তবে কেও যদি ব্যাবসা কে জুয়া ভেবে লস করতে চায় । তাহলে তো তার জন্য সব ব্যাবসা ই তার জন্য জুয়া হবে। ওই ট্রেডার শুধু ফরেক্স মার্কেট না সব কিছুই জুয়ার মত দেখবে। তাই জুয়া থেকে সাবধান ।

ফরেক্স শিখতে এই লিংক এ দেখতে পারেন

LEAVE A REPLY