লিভারেজ সত্যিই কি আপনার বিরুদ্ধে কাজ করে থাকে ?

0
199

ফরেক্স মার্কেট হচ্ছে মুনাফা অর্জনের জন্য সত্যি একটি এলাকা। তবে এখান ও ঝুঁকি আছে। যদি না আপনার লস এর হিসাব টা বড় হয় তাহলে লাভ করতে পারবেন। আবার যদি লস টা কম হয় তাহলে এক সময় দেখা যায় লাভ হয়। ফরেক্স টা  সম্পূর্ণরূপে ট্রেডিংয়ের ক্ষেত্রে সঠিক ধারনা এবং ভুল ধারনার সাথে ভরা থাকে। অনেক ব্যবসায়ীকে অজ্ঞাত “বিশেষজ্ঞ” দ্বারা মিথ্যা বিভিন্ন তথ্য দ্বারা প্রতারিত করা হয় এবং ফরেক্স কোম্পানি গুলো ও নিজে নিজে করে না।

বৈদেশিক মুদ্রার ব্যবসায়ীরা ভুল কিছু তথ্য এর মাধ্যমে বুঝানো চেষ্টা করে থাকে  । এখানে তাত্ক্ষণিক মুনাফা করা সম্বভ এমন ধারণা দিয়ে থাকে। আসলে কি তাই।  এটি অবশ্যই সম্পূর্ণ মিথ্যা, এবং এমনকি ফরেক্স ট্রেডিংয়ের প্রকৃত বাস্তবতা সম্পূর্ণ বিপরীত হতে পারে। ফরেক্স বাজারে সব ট্রেডার কে জিজ্ঞাস করে দেখতে পারেন 80% এবং 90% ট্রেডার লস করে থাকেন । সঠিক টা না জানার কারনে। এবং তাদেরকে জিজ্ঞাস করতে পারেন কখন তারা লস করে থাকেন এবং কি কারনে লস করেন।

বৈদেশিক মুদ্রার আরেকটি সাধারণ ভুল ধারণা হল যে আপনি বাজারের ব্যাপক গবেষণার মাধ্যমে শারীরিকভাবে আপনার বৈদেশিক মুদ্রা তৈরির মাধ্যমে বিশ্বব্যাপী সবচেয়ে বড় বাজারে ঢুকতে পারবেন না এবং শারীরিকভাবে ফরেক্সে বাণিজ্য করার জন্য যথেষ্ট পরিমাণে মূলধন এবং মানসিকভাবে গভীরভাবে অর্জন করে আপনার নিজের জ্ঞান এবং আপনার অর্থ ঝুঁকির আগে আপনি কি ধরনের ব্যবসায়ী।

ফরেক্সে প্রচুর পরিমাণে অর্থোপার্জন করা যায়, কিন্তু আপনি যদি সময় না দেন আর আসা করেন শুধু লাভ হবে তাহলে ভুল ধারনা। এমন একটি ডেমো অ্যাকাউন্ট এ ট্রেডিং করা এবং সামান্য শিক্ষা নিয়ে ট্রেড করা ও ঠিক না

এতে লস ই হবে। আপনি এর অর্থ কিছুই দেখতে পারবেন না এবং সঠিক টা বুঝবেন না

লিভারেজ কি? মার্জিন কি?

অন্য ব্যবসায়ীদের কাছে আরেকটি সাধারণ ভুল ধারণা যে ফরেক্স মার্কেট এ ট্রেড করার জন্য আপনাকে উচ্চ লিভারেজে নিয়ে ট্রেড করা । এই ধারনা টা ঠিক না। আমরা এই মিথ্যাচারে যাওয়ার আগে কিছু ধারনা নেই

এই লিভারেজ সম্পর্কে। ফরেক্স মার্কেটে লিভারেজ এবং মার্জিনের মৌলিক ধারণা বুঝার জন্য কয়েক মিনিট ব্যয় করি।

লিভারেজের কয়েকটি সংজ্ঞা:

“একটি লিভার ব্যবহার করে অর্জিত যান্ত্রিক শক্তি বা সুবিধা”
“ডিগ্রী যা একটি বিনিয়োগকারী বা ব্যবসা ঋণ নেওয়া ব্যবহার করা হয়।”
“মার্জিনে সিকিউরিটিজ কেনার ক্ষেত্রে ঋণের ব্যবহার বা অর্থের তহবিল ধার্য করা এবং বিনিয়োগ থেকে ফেরতের হার বাড়ানো।”
আমাদের নিজের ভাষায়, বহিরাগত শরীর থেকে আপনি যে পরিমাণ অর্থ ধারন করতে পারবেন তা বাড়ানোর জন্য আপনার যে তহবিলগুলি আছে তা ব্যবহার করার ক্ষমতা লিভারেজ। আপনি যে মূলধনটি টেবিলে আনেন তা মার্জিন হিসাবে উল্লেখ করা হয়।

এই দুটি মৌলিক শর্তগুলি কেবলমাত্র পরিষ্কার করার জন্য, যখন আপনি একটি বাড়ি কিনেন এবং এটির জন্য সমস্ত সামনের অর্থ প্রদানের সামর্থ্য না বহন করতে পারেন, তখন ব্যাংক আপনার বেতন বিবৃতি পরীক্ষা করে দেখায় যে আপনি আর্থিক মাসিক অর্থ প্রদানের জন্য আর্থিকভাবে সক্ষম। তাই ব্যাংকটি আপনাকে আপনার বেতনটি উত্তোলন করতে এবং বাড়ির জন্য আপনার প্রয়োজনীয় অর্থের ঋণ দেওয়ার অনুমতি দেয়। ফরেক্স মার্কেটে মার্জিন এবং লিভারেজ খুব অনুরূপ।

আজকে এই পর্যন্ত

দ্বিতীয় অংশের জন্য আমাদের সাথে থাকুন

ধন্যবাদ

LEAVE A REPLY