জিডিপি কি?

    0
    78

    জিডিপি (মোট দেশীয় পণ্য): আপনার কী জানা উচিত।

    গ্রস গার্হস্থ্য পণ্য (জিডিপি) একটি অর্থনৈতিক পরিমাপ যা একটি দেশে উত্পাদিত সমস্ত চূড়ান্ত পণ্য এবং পরিষেবার মূল্য দেখায়। বাজার মূল্য সাধারণত বার্ষিক ভিত্তিতে নির্ধারিত হয়। বিশেষজ্ঞরা একটি নির্দিষ্ট রাজ্যের বিভিন্ন অর্থনৈতিক ক্ষেত্রে পরিষেবাগুলির মূল্য গণনা করে। এই সামষ্টিক অর্থনৈতিক নির্দেশক ব্যবহৃত সম্পদগুলি কোথা থেকে এসেছে তার উপর নির্ভর করে না।

    সংগ্রহের পদ্ধতি
    জিডিপি সঠিকভাবে গণনা করতে, একটি নির্দিষ্ট বছরের জন্য উত্পাদিত সমস্ত পণ্য এবং পরিষেবাগুলি দ্বিগুণ গণনা ছাড়াই বিবেচনায় নেওয়া উচিত। যে কারণে জিডিপির সংজ্ঞায় কেবল চূড়ান্ত পণ্য এবং পণ্যগুলির উল্লেখ করা হয়েছে।

    অন্তর্বর্তী পণ্যগুলি, যা অন্যান্য পণ্য উৎপাদনের জন্য ব্যবহৃত হয়, জিডিপিতে অন্তর্ভুক্ত করা হলে, জিডিপি মানকে মূল্যায়ন করা হবে।

    জিডিপি এক বছরের বেশি সময় ধরে উত্পাদিত চূড়ান্ত পণ্য এবং পরিষেবাদির আর্থিক অনুমান হিসাবে নির্ধারিত হয়; চূড়ান্ত পণ্যগুলিতে সমস্ত অর্থনৈতিক বিষয় ব্যয় একসাথে যুক্ত করা উচিত।

    ব্যয় বা স্পিলওভার সুবিধার উপর ভিত্তি করে জিডিপি গণনা করতে, নিম্নলিখিত মানগুলি যুক্ত করা উচিত:

    ব্যক্তিগত খরচ (সি);
    জাতীয় অর্থনীতিতে মোট বেসরকারী বিনিয়োগ (আই);
    চূড়ান্ত পণ্য ও পরিষেবাগুলিতে সরকারী ব্যয় (জি);
    নেট রফতানি, রফতানি বিয়োগ আমদানি (এনএক্স)।
    জিডিপি = সি + আই + জি + এনএক্স

    জিডিপি পের ক্যাপিটা
    মাথাপিছু জিডিপি (ক্রয়ক্ষমতার সমতাতে) একটি দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং প্রবৃদ্ধিকে প্রতিফলিত করে আরও সঠিক মান। তুলনা উদ্দেশ্যে, সমস্ত সূচক মার্কিন ডলার প্রকাশ করা হয়।

    জিডিপি DEFLATOR
    মোট দেশীয় পণ্য ডিফল্টরেটর অর্থনীতির একটি নির্দিষ্ট সময়কালের জন্য পণ্য এবং পরিষেবার সাধারণ মূল্য স্তর পরিমাপের জন্য মূল্য সূচক indic এটি পাশে সূচক হিসাবে গণনা করা হয় এবং শতাংশে প্রকাশ করা হয়।

    জিডিপি ডিফল্টর হ’ল চলতি বছরের বাজারমূল্যে প্রকাশিত নামমাত্র জিডিপি বেস বেসের দামগুলিতে প্রকাশিত আসল জিডিপির অনুপাত।

    জিডিপি Deflator = (∑ (Qt t Pt) / ∑ (Qt × P0)) × 100%
    কোথায়:

    কিউটি – প্রদত্ত সময়ের উৎপাদন পরিমাণ;
    পিটি – প্রদত্ত সময়কালে দাম;
    পি0 – বেস বছরে দাম।

    নামমাত্র এবং বাস্তব জিডিপি
    নামমাত্র জিডিপি হ’ল জিডিপি বর্তমান দামগুলিতে গণনা করা হয়, যা বর্তমান বছরের দাম। নামমাত্র জিডিপি দুটি কারণ দ্বারা প্রভাবিত:

    বাস্তব উত্পাদনের পরিমাণ পরিবর্তন;
    দাম পরিবর্তন।
    আসল জিডিপি অনুসন্ধান করতে, দামের স্তরের পরিবর্তনগুলি নামমাত্র জিডিপি থেকে বাদ দেওয়া উচিত।

    আসল জিডিপি হ’ল জিডিপি উপযুক্ত (স্থির) দামগুলিতে পরিমাপ করা হয়, যা ভিত্তি বছরের দাম of বেস বছরটি বর্তমানের আগে বা পরে যে কোনও বছর হতে পারে।

    জিডিপির দ্বারা দেশগুলির তালিকা
    দেশগুলিকে ক্রয় শক্তি সমতায় জিডিপি দ্বারা একটি তালিকায় সাজানো হয়েছে। গণনাগুলি আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং বিশ্বব্যাংক তৈরি করে। আইএমএফের মতে, ২০১৪-২০১ in সালে প্রথম ছয়টি স্থান চীন (১..7171%), আমেরিকা যুক্তরাষ্ট্র (১৫..০%), ভারত (.2.২৪%), জাপান (৪.৩৩%), জার্মানি (৩.৩৩%) এবং রাশিয়া (৩.২২%)। যেহেতু মার্কিন ডলার কোনও স্থির মূল্য নয় এবং পাওয়ার প্যারিটি কেনার জন্য কোনও একক গণনা পদ্ধতি নেই, জিডিপি অনুমান বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানে পরিবর্তিত হতে পারে।

    মার্কিন জিডিপি স্ট্রাকচার
    মার্কিন জিডিপি কাঠামো
    এটা বিশ্বাস করা হয় যে আমেরিকা যুক্তরাষ্ট্র প্রচুর পরিমাণে পণ্য উত্পাদন করে এবং তাই শক্তিশালী অর্থনীতি রয়েছে; যাইহোক, এই সত্য নয়. এই তত্ত্বের সমর্থকরা যুক্তরাষ্ট্রকে চীনের সাথে বিভ্রান্ত করে, যেখানে জিডিপির মূল অংশটি রফতানি দিয়ে তৈরি। তবে মার্কিন অর্থনীতির নিম্নলিখিত কাঠামো রয়েছে:
    পরিষেবা – 78%;
    উত্পাদন – 21%;
    কৃষি – 1%।

    US GDP structure

    চিনা জিডিপি স্ট্রাকচার
    চীনা জিডিপি কাঠামো
    ২০১৪ সাল থেকে চীন নামমাত্র জিডিপি দ্বারা বিশ্বের দ্বিতীয় স্থান এবং জিডিপি পিপিপি দ্বারা প্রথম স্থান অর্জন করেছে।
    চীনা অর্থনীতি গত 30 বছর ধরে বাড়ছে।
    একবিংশ শতাব্দীর শুরুতে, গণপ্রজাতন্ত্রী চীন উত্পাদন হার অনুসারে একটি বৈশ্বিক শিল্প পরাশক্তি; এটি একটি মহাকাশ এবং পারমাণবিক পরাশক্তি হিসাবেও দেশটি কয়লা ও কাঠের পাশাপাশি লোহা, ম্যাঙ্গানিজ, দস্তা-সীসা, অ্যান্টিমনি এবং টংস্টেন আকরিকগুলির দ্বারা নেতৃত্বাধীন অবস্থান নেয়।
    পরিষেবা এবং উত্পাদন ক্ষেত্রগুলি দেশের জিডিপির প্রায় একই অংশগুলি নিয়ে গঠিত। তবে সাম্প্রতিক বছরগুলিতে পরিষেবা খাতটি দ্রুত হারে প্রসারিত হচ্ছে।

    ফরেক্স শিখতে এই  লিংক এ clik করুন

    Chinese GDP structure

    Currency pairs

    LEAVE A REPLY